এপ্রিল ২০১৮

আইভি খান ওয়াহিদ ০৩:০৬ মিঃ, অক্টোবর ৯, ২০১৮ Views : 358

‘স্বাস্থ্যই সকল সুখের মূল- কথাটি সর্বজনবিদিত। বাংলাদেশের জাতীয় স্বাস্থ্য নীতি ২০১১ অনুযায়ী সুস্বাস্থ্য হচ্ছে উন্নয়নের চাবিকাঠি। আর বিশ্ব স্বাস্থ্য দিবস, ৭ এপ্রিল ২০১৮ এর প্রতিপাদ্য বিষয় ছিল সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, সবার জন্য, সর্বত্র। কিন্তু আজকের পৃথিবীতে নানা কারণে সেই সুখ যেন আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। বয়স, লিঙ্গ, দেশ নির্বিশেষে আমরা সবাই কম বেশী শারীরিক ও মানসিক অসুস্থতার শিকার হচ্ছি।

বলা বাহুল্য, এর জন্য ব্যয় করতে হচ্ছে প্রচুর অর্থ ও মূল্যবান সময়। সবকিছুর পরও কাউকে কাউকে চিরসঙ্গী করে নিতে হচ্ছে অসুস্থতাকে। ছোটো ছোটো কিছু না - জানা, কিছু কিছু ভুল জানা, ক্ষুদ্র ক্ষুদ্র অনীহা আর অপ্রত্যাশিত কিছু সামাজিক সমস্যা আমাদের সবচেয়ে বড় যে সম্পদ ‘সুস্থতা’, তাকে আমাদের কাছ থেকে দূরে নিয়ে যাচ্ছে। অথচ আমরা একটু সচেষ্ট হলে, ভালোমন্দ জেনে বুঝে একটু গুছিয়ে জীবন যাপন করলে অনেক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাকে এড়িয়ে, সমাধান করে সুন্দরভাবে বাঁচতে পারি। কোটি টাকার কথা ‘Prevention is better than Cure.’ কাজেই যদি একটু গুরুত্ব দিয়ে, সাধারণ স্বাস্থ্য বিধি মেনে পরিবারের এবং পরিচিতজনদের, সবার স্বাস্থ্য পরিচর্যায় একটু সচেতন হই, তাহলে শারীরিক কিংবা মানসিক অসুস্থ হয়ে বিপন্ন জীবন ও অর্থ ব্যয়ের ঝুঁকির মুখোমুখি হওয়া থেকে অনেকটাই রক্ষা পাবো। প্রয়োজন শুধু অভ্যাস ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন।

বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৫(ক) এবং অনুচ্ছেদ ১৮(১) এ স্বাস্থ্যপরিচর্যা এবং জনগণের পুষ্টি উন্নয়ন এবং জনস্বাস্থ্য উন্নয়নকে রাষ্ট্রের মৌলিক কর্তব্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্যনীতি এবং বিভিন্ন কর্মসূচী ও পরিকল্পনা সমূহ এবং জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সনদের বিষয়টির গুরুত্ব ধারণ করে ‘হ্যাপি হোম এন্ড হেলথকেয়ার কনসার্ন পরিবারের প্রতিটি সদস্যের স্বাস্থ্যসচেতনতা বিষয়ক কার্যক্রমে ক্ষুদ্র একটু অবদান রাখার চেষ্টা করছে। ইতোমধ্যে ‘হ্যাপি হোম এন্ড হেলথকেয়ার প্রকাশনীএর স্বাস্থ্যপরিচর্যা সহায়ক দু’টো বই ‘সুখী ও সুস্থ গৃহ এবং ‘সুখী মন ও সুস্থ দেহ প্রকাশ করেছে। সমাজের বিভিন্ন স্তরের শ্রেণী পেশার মানুষেরা তা আগ্রহভরে পড়েছেন এবং সর্বমহলে বিশেষভাবে সমাদৃত হয়েছে। প্রত্যেক বাবা-মা এবং অভিভাবক তাঁদের সন্তানদের স্বাস্থ্যসুরক্ষা এবং মানসিক গঠনের সার্বিক বিকাশ ও উৎকর্ষ সাধনে সচেতন হলে সমগ্র জাতি পাবে এক সমৃদ্ধ ভবিষ্যত। এর জন্য জানা প্রয়োজন সঠিক তথ্য সমূহ। এই বিষয়টিকে সামনে রেখে দেশের মানুষের স্বাস্থ্যপরিচর্যায় এবং তাদেরকে স্বাস্থ্যসচেতন করে গড়ে তোলার প্রত্যয় নিয়ে ‘হ্যাপি হোম এন্ড হেলথকেয়ার প্রকাশনী স্বাস্থ্যবিষয়ক ত্রৈমাসিক‘আমার স্বাস্থ্য’বৈশাখ, ১৪২৫ এ প্রথম সংখ্যা প্রকাশ করছে। পাঠক ও শুভানুধ্যায়ীদের কাছে যদি স্বাস্থ্যসুরক্ষার দু’টো প্রয়োজনীয় তথ্য ‘আমার স্বাস্থ্য’ পত্রিকাটি পৌঁছে দিতে পারে, তবেই আমাদের পরিশ্রম সার্থক হয়েছে বলে মনে হবে।

আমার স্বাস্থ্য এর সম্মানিত পাঠক, লেখক, ম্যাগাজিনের পেছনের মানুষগুলো, যারা বিজ্ঞাপন এবং অন্যান্য প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহায়তা করেছেন, শুভানুধ্যায়ীদের জানাই নববর্ষের শুভেচ্ছা। সারা বছর আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন – আন্তরিক প্রত্যাশাটুকু রইলো।

আপনাদের সবার সদয় সহযোগিতা আমাদের কাম্য, যেনো ‘আমার স্বাস্থ্য’ ত্রৈমাসিক স্বাস্থ্যপরিচর্যা বিষয়ক ম্যাগাজিনটি এদেশের যতো বেশি সম্ভব মানুষের হাতে পৌছে দিতে পারি, যেন মানুষ সঠিক তথ্য জেনে তাদের জীবনকে সুন্দর করে গড়ে তুলতে পারে।

গভীর শ্রদ্ধাসহ

সম্পর্কিত পোস্ট