চোখের গঠন

সংবাদ প্রতিনিধি ০৩:৫৫ মিঃ, জুলাই ১৭, ২০১৯ Views : 321

চোখ দিয়ে আমরা দেখতে পাই। আলো যখন কোন বস্তু থেকে আমাদের  চোখে এসে পড়ে তখন সেই বস্তু আমরা দেখি। আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের মধ্যে চোখ অন্যতম। আমাদের সবার এই চোখের গঠন ও কার্যবলি সম্পর্কে সম্যক ধারণা থাকা উচিত। একইসাথে কীভাবে চোখের যত্ন নিতে হয় তাও জানা দরকার।

 চোখ আমাদের মুখমন্ডলের সামনে অক্ষিকোটরে অবস্থিত। আমরা আমাদের চোখের ১/৬ অংশ বাইরে দেখতে পাই। বাকি ৫/৬ অংশ অক্ষিকোটরের ভেতরে অবস্থান করে এবং ঢাকা থাকে। চোখের যে অংশ আমরা দেখি তার মধ্যে মাঝখানের গোলাকার কালো অংশকে আইরিশ বলে। এটি ছোট –বড় হয়ে থাকে আমাদের চোখে আলোর প্রবেশ নিয়ন্ত্রণ করে। আর কালো অংশের বাইরে সমগ্র সাদা অংশকে বলে স্ক্লেরা স্ক্লেরা চোখের একটি আবরণ। চোখের তিনটি আবরণ রয়েছে:-

  • স্ক্লেরা
  • কোরয়েড 
  • রেটিনা

স্ক্লেরা সবচেয়ে বাইরের আবরণ,মাঝখানে কোরয়েড এবং অভ্যন্তরীণ আবরণকে রেটিনা বলে। রেটিনা আলোক সংবেদনশীল। চোখে পিউপিল দিয়ে যে আলো প্রবেশ করে তা লেন্সের মধ্যে দিয়ে রেটিনায় পতিত হলে রেটিনা আলোক সংকেতকে বিদুৎত সংকেতে পরিণত করে যা অপটিক স্নায়ু দিয়ে মস্তিষ্কে পৌছায়। মস্তিষ্ক সে তড়িৎ সংকেতকে বিশ্লেষণ করে। ফলে আমরা বস্তুকে দেখতে পাই। চোখের আর একটি গুরুত্বপূর্ণ অংশ হল লেন্স। এটির আকার প্রয়োজনমত রিবর্তিত হয়ে আলোকে রেটিনায় ফেলতে সাহায্য করে। 

চোখের মধ্যে দুটি প্রকোষ্ঠ বিদ্যমান। সামনের প্রকোষ্ঠে অ্যাকুয়াস হিউমার নামের জলীয় পদার্থ দিয়ে ভরা থাকে যা চোখের আকার প্রদান করে। পশ্চাৎ প্রকোষ্ঠে জেলীয় ন্যায় ঘন. থকথকে পদার্থ থাকে এবং প্রকোষ্ঠ দুটি পরষ্পর বিচ্ছিন্ন থাকে ।

চোখের সামনের দিকে স্কে্লরা থাকে না । যে অংশটি আমরা কালো দেখি তার উপরের স্বচ্ছ আবরণকে কর্ণিয়া বলে । এটি স্বচ্ছ বলে এর মধ্যে দিয়ে আইরিশ দেখা যায় । চোখের সামনের অংশে আরও একটি আবরণ থাকে একে কনজ্যাংটিভা বলে । চোখের পানি কিন্তু চোখের ভিতর থেকে আসে না । অক্ষিকোটরের মধ্যে চোখের উপরে একটি গ্রন্থি থেকে এটি নিঃসৃত হয় এবং চোখকে সিক্ত রাখে ।এর অভাবে চোখ শুকিয়ে যায় । এটি চোখের জন্য খুব গুরুত্বপূর্ণ ।